অতিস্বনক অ্যাপ্লিকেশন

- Mar 18, 2019-

আল্ট্রাসাউন্ড ভূমিকা

গ্লাস অংশ। গ্লাস এবং সিরামিক পণ্য descaling একটি উপসর্গ। এই আইটেম পরিষ্কার সমাধান মধ্যে স্থাপন করা হয় এবং তারপর অতিস্বনক তরঙ্গ প্রয়োগ করা হয়, পরিস্কার তরল এর হিংস্র কম্পন আইটেম উপর ময়লা প্রভাবিত করবে এবং দ্রুত পরিষ্কার করা যাবে।

যদিও মানুষ আল্ট্রাসাউন্ড শুনতে পায় না, অনেক প্রাণী এই ক্ষমতা আছে। তারা আল্ট্রাসাউন্ড ব্যবহার করতে পারেন "নেভিগেট", খাদ্য নিরস্ত্র করা, বা বিপজ্জনক বস্তুগুলি এড়াতে। গ্রীষ্মের রাতে আপনি অনেক আঙ্গুরের আড়ালে আঙুলে উঠতে দেখেছেন। কেন তারা আলো ছাড়া উড়ে না এবং তাদের পথ হারান না? কারণ ব্যাটটি ২0,000 থেকে 100,000 হিজ্ট পর্যন্ত অতিস্বনক তরঙ্গ নির্গত করতে পারে, যা একটি সক্রিয় "রাডার স্টেশন"। এই ফ্ল্যাটটি "র্যাডার" ব্যবহার করে, ফ্লাইটের সামনে একটি পোকা বা বাধা। রাডারের গুণমান দশ হাজার, হাজার হাজার কিলোগ্রাম, এবং কিছু গুরুত্বপূর্ণ কর্মক্ষমতা নির্ভুলতা, বিরোধী হস্তক্ষেপ ক্ষমতা ইত্যাদি, অনেক উচ্চতর এবং আধুনিক রেডিও লোকেটার ব্যাট করে। প্রাণী ও নির্মাণের বিভিন্ন অঙ্গগুলির কার্যক্রমে গভীরভাবে গবেষণা, প্রাপ্ত জ্ঞানটি বিদ্যমান সরঞ্জামগুলির উন্নতির জন্য, সাম্প্রতিক দশকে উন্নত একটি নতুন শৃঙ্খলা, যা বায়নিকস নামে পরিচিত।

আমরা মানুষ প্রথম বিশ্বযুদ্ধ পর্যন্ত আল্ট্রাসাউন্ড ব্যবহার শিখতে না। পানির লক্ষ্যগুলি এবং তাদের অবস্থা যেমন পানির অবস্থান হিসাবে সনাক্ত করার জন্য "শব্দ" নীতিটি ব্যবহার করা হয়। এই সময়ে, মানুষ বিভিন্ন ফ্রিকোয়েন্সি এর অতিস্বনক তরঙ্গের সিরিজের একটি সিরিজ নির্গত করে এবং তারপর প্রতিফলিত echoes রেকর্ড এবং প্রক্রিয়া। Echoes বৈশিষ্ট্য থেকে, আমরা অনুসন্ধানের দূরত্ব, আকৃতি এবং গতিশীল পরিবর্তন অনুমান করতে পারেন। ওষুধের অ্যালটসাউন্ডের প্রথমতম ব্যবহার ছিল 1942 সালে, যখন অস্ট্রিয়ান ডাক্তার দুুসিক প্রথম আল্ট্রাসাউন্ড প্রযুক্তি দিয়ে মস্তিষ্কের গঠন স্ক্যান করেছিলেন; 1960 এর দশকে, ডাক্তার পেট অঙ্গ সনাক্ত করার জন্য আল্ট্রাসাউন্ড প্রয়োগ করতে শুরু করেন। আল্ট্রাসাউন্ড স্ক্যান প্রযুক্তি আধুনিক চিকিৎসা নির্ণয়ের জন্য একটি অপরিহার্য হাতিয়ার হয়ে উঠেছে।

মেডিকেল আল্ট্রাসাউন্ড পরীক্ষা কাজের নীতি সোনার সঙ্গে একটি নির্দিষ্ট মিল আছে। অতিস্বনক তরঙ্গ মানুষের শরীরের মধ্যে নির্গত হয়। যখন এটি শরীরের ইন্টারফেসের মুখোমুখি হয়, এটি প্রতিফলিত এবং প্রতিফলিত হবে এবং এটি টিস্যু এবং মানুষের টিস্যুতে শোষিত হতে পারে। কারণ মানব দেহের বিভিন্ন টিস্যুগুলির আকৃতি এবং গঠন ভিন্ন, প্রতিফলন এবং অপ্রচলনের ডিগ্রী এবং আল্ট্রাসাউন্ড শোষণের ডিগ্রী ভিন্ন। ডাক্তার যন্ত্র দ্বারা প্রতিফলিত তরঙ্গাকৃতি, বক্ররেখা, বা ইমেজ বৈশিষ্ট্য প্রভেদ। তারা। উপরন্তু, শারীরবৃত্তীয় জ্ঞান, স্বাভাবিক এবং রোগ সংক্রান্ত পরিবর্তনের সাথে মিলিত, অঙ্গ পরীক্ষা করা হয় কিনা তা নির্ণয় করা সম্ভব।

বর্তমানে, ডাক্তারদের দ্বারা প্রয়োগ করা অতিস্বনক ডায়াগনস্টিক পদ্ধতিগুলির বিভিন্ন ফর্ম রয়েছে, যা চার ধরণের বিভক্ত করা যায়: একটি টাইপ, বি টাইপ, এম টাইপ এবং ডি টাইপ।

টাইপ এ: তরঙ্গাকৃতিতে টিস্যু বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করার একটি পদ্ধতি যা প্রধানত তার আকার নির্ধারণ করতে একটি অঙ্গের ব্যাস পরিমাপ করতে ব্যবহৃত হয়। অসুস্থ টিস্যুর কিছু শারীরিক বৈশিষ্ট্য যেমন সারগর্ভ, তরল বা গ্যাস উপস্থিতি সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে।

টাইপ বি: একটি ফ্ল্যাট গ্রাফিক আকারে সংস্থার নির্দিষ্ট পরিস্থিতি প্রদর্শন করুন। যখন পরিদর্শন করা হয়, প্রথমত, মানব দেহের ইন্টারফেসের প্রতিফলিত সংকেতটি বিভিন্ন শক্তি এবং দুর্বলতার সাথে হালকা দাগগুলিতে রূপান্তরিত হয়। এই হালকা দাগ ফ্লোরসেন্ট পর্দা মাধ্যমে কল্পনা করা যাবে। এই পদ্ধতিটি স্বজ্ঞাত এবং পুনরুত্পাদনযোগ্য, এবং পূর্বে এবং পরে তুলনা করার জন্য ব্যবহার করা যেতে পারে, তাই এটি প্রজনন পণ্যগুলিতে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। মূত্রবিদ্যা, প্রস্রাব, পাচক এবং কার্ডিওভাসকুলার রোগের মতো সিস্টেমিক রোগের নির্ণয়।

এম টাইপ: সক্রিয় ইন্টারফেসের সময় পরিবর্তন দেখার জন্য একটি পদ্ধতি। এটা হৃদয়ের কার্যকলাপ চেক করার জন্য সবচেয়ে উপযুক্ত। বক্ররেখা পরিবর্তনশীল পরিবর্তন echocardiography বলা হয়। এটি হৃদরোগের বিভিন্ন স্তর, কার্যকলাপের অবস্থা, কাঠামোর অবস্থা প্রভৃতির অবস্থান পর্যবেক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে এবং এটি হৃদরোগ এবং বৃহত্তর রক্তবাহী পাত্রের রোগ নির্ণয়ের জন্য ব্যবহৃত হয়।

টাইপ ডি: বিশেষভাবে রক্ত প্রবাহ এবং অঙ্গ কার্যকলাপ সনাক্ত করার জন্য পরিকল্পিত একটি আল্ট্রাসাউন্ড ডায়াগনস্টিক পদ্ধতি, যা ডপলার আল্ট্রাসাউন্ড নামেও পরিচিত। রক্তচাপগুলি অনির্বাচিত কিনা তা নির্ধারণ করা যেতে পারে কিনা, লুমেন সংকীর্ণ, বিভ্রান্তি, এবং ক্ষত কিনা। ডি-মোড আল্ট্রাসাউন্ডের একটি নতুন প্রজন্মও লুমেনের রক্ত প্রবাহকে পরিমাপ করে। সাম্প্রতিক বছরগুলিতে, বিজ্ঞানীরা একটি রঙিন কোডড ডপলার সিস্টেম তৈরি করেছেন যা বিভিন্ন রঙে ইকোকার্ডিয়োগ্রাফিক শারীরিক ল্যান্ডমার্কের দিক দিয়ে রক্ত প্রবাহের দিক প্রদর্শন করে। রঙ গভীরতার রক্ত প্রবাহ প্রবাহ বেগ প্রতিনিধিত্ব করে। স্টিরিওস্কোপিক আল্ট্রাসাউন্ড ইমেজিং, আল্ট্রাসাউন্ড সিটি, এবং আল্ট্রাসাউন্ড এন্ডোসকপি হিসাবে আল্ট্রাসাউন্ড কৌশল উদ্ভূত হয়, এবং রোগের ডায়গনিস্টিক সঠিকতা উন্নত করার জন্য অন্যান্য পরিদর্শন যন্ত্রগুলির সাথে মিলিত হতে পারে। অতিস্বনক প্রযুক্তি চিকিৎসা বিশ্বের একটি বিশাল ভূমিকা পালন করা হয়। বিজ্ঞান অগ্রগতি হিসাবে, এটি আরো নিখুঁত হবে এবং মানবতা ভাল উপকৃত হবে।

অ্যালাস্ট্রাউন্ড প্রজন্ম, প্রচার, এবং অভ্যর্থনা অধ্যয়নরত শাব্দ শাখা, পাশাপাশি বিভিন্ন আল্ট্রাসাউন্ড প্রভাব এবং অ্যাপ্লিকেশনগুলিকে আল্ট্রাসাউন্ড বলা হয়। অতিস্বনক উৎপাদনের যন্ত্রটিতে একটি যান্ত্রিক অতিস্বনক জেনারেটর (যেমন একটি সিঁড়ি, একটি সিঁড়ি, একটি সিঁড়ি, ইত্যাদি), ইলেক্ট্রোম্যাগনেটিক আনয়ন এবং ইলেক্ট্রোম্যাগনেটিক অ্যাকশন নীতি দ্বারা তৈরি একটি বৈদ্যুতিক অতিস্বনক জেনারেটর রয়েছে,

এবং একটি ইলেক্ট্রোআকোস্টিক ট্রান্সডুসার যা পাইজোলেকট্রিক স্ফটিকের ইলেক্ট্রোস্ট্রিক্টিভ প্রভাব এবং একটি ফেরোম্যাগনেটিক পদার্থের একটি চৌম্বকীয় প্রভাব।

অতিস্বনক প্রভাব অতিস্বনক তরঙ্গ একটি মাঝারি মধ্যে প্রচার, শারীরিক এবং রাসায়নিক পরিবর্তন মাঝারি সঙ্গে অতিস্বনক তরঙ্গের মিথস্ক্রিয়া কারণে মাধ্যম ঘটতে।

নিম্নলিখিত চারটি প্রভাব সহ যান্ত্রিক, তাপ, ইলেক্ট্রোম্যাগনেটিক এবং রাসায়নিক আল্ট্রাসাউন্ড প্রভাবগুলির একটি পরিসীমা:

1 যান্ত্রিক প্রভাব। অতিস্বনক তরঙ্গের যান্ত্রিক কর্ম তরল এর emulsification অবদান, জেল তরলকরণ এবং কঠিন ছড়িয়ে। অতিস্বনক তরল মাঝারিতে একটি স্থায়ী তরঙ্গ গঠিত হলে তরল পদার্থকে স্থগিত করা সূক্ষ্ম কণাগুলি যান্ত্রিক শক্তির কারণে নোডগুলিতে সংশ্লেষিত হয় এবং স্থানটিতে পর্যায়ক্রমিক সংশ্লেষ গঠন করে। অতিস্বনক তরঙ্গ piezoelectric উপকরণ এবং magnetostrictive উপকরণ প্রচার, অতিস্বনক তরঙ্গের যান্ত্রিক কর্ম (প্রবর্তক পদার্থবিজ্ঞান এবং magnetostriction দেখুন) কারণে প্রবর্তিত মেরুকরণ এবং প্রবর্তিত চুম্বকত্ব।

2 cavitation। অতিস্বনক তরঙ্গ তরল উপর কাজ যখন, ছোট বুদবুদ একটি বড় সংখ্যা উত্পন্ন করা যাবে। এক কারণ হল তরল তরঙ্গে স্থানীয়ভাবে উৎপাদিত তীব্র চাপ স্থানীয়ভাবে নেতিবাচক চাপ সৃষ্টি করে এবং চাপের হ্রাস গ্যাসকে মূলত তরল পদার্থকে দ্রবীভূত করে এবং তরল থেকে একটি ছোট বুদ্বুদ হয়ে যায়। আরেকটি কারণ হচ্ছে শক্তিশালী প্রসার্য চাপটি তরলকে "রিপস" তরল বলা হয় যার নাম প্যাড বলা হয়। গহ্বর একটি তরল বাষ্প বা অন্য একটি তরল দ্রবীভূত গ্যাস, এবং এমনকি একটি ভ্যাকুয়াম হতে পারে। খাঁচা দ্বারা গঠিত ছোট বুদবুদ ক্রমাগত সরানো হবে, বড় হত্তয়া বা হঠাৎ পার্শ্ববর্তী মাঝখানে কম্পন সঙ্গে বিস্ফোরিত। যখন এটি ভেঙ্গে যায়, তখন আশেপাশের তরল উচ্চ তাপমাত্রা এবং উচ্চ চাপ সৃষ্টি করতে হঠাত্ বুদ্বুদে যায় এবং একই সময়ে, একটি শক ওয়েভ তৈরি হয়। গহ্বর সহ অভ্যন্তরীণ ঘর্ষণ একটি চার্জ গঠন এবং স্রাব কারণে বুদ্বুদ মধ্যে একটি luminescence ঘটনা ঘটতে পারে। তরল sonication জন্য কৌশল বেশিরভাগ cavitation সম্পর্কিত হয়।

3 তাপ প্রভাব। অতিস্বনক তরঙ্গ এবং উচ্চ শক্তি উচ্চ ফ্রিকোয়েন্সি কারণে, এটি মাঝারি দ্বারা শোষিত যখন উল্লেখযোগ্য তাপ প্রভাব উত্পাদন করতে পারে।

4 রাসায়নিক প্রভাব। আল্ট্রাসাউন্ড কর্ম নির্দিষ্ট রাসায়নিক প্রতিক্রিয়া ঘটতে বা ত্বরান্বিত হতে পারে। উদাহরণস্বরূপ, বিশুদ্ধ দ্রবীভূত পানি হাইড্রোজেন পেরোক্সাইড উত্পাদনের জন্য অতিস্বনক চিকিত্সা সাপেক্ষে; নাইট্রোজেন দ্রবীভূত পানি নাইট্রাস অ্যাসিড উত্পাদন করতে অতিস্বনক চিকিত্সা সাপেক্ষে; ছোপানো জলীয় সমাধান sonication পরে বিকৃত বা discolored হতে পারে। এই ঘটনা ঘটনার সবসময় cavitation দ্বারা সংসর্গী হয়। আল্ট্রাসাউন্ড এছাড়াও অনেক রাসায়নিকের hydrolysis, বিচ্ছেদ, এবং polymerization ত্বরান্বিত। আল্ট্রাসাউন্ড এছাড়াও photochemical এবং ইলেক্ট্রোকেমিক্যাল প্রসেস উপর একটি উল্লেখযোগ্য প্রভাব আছে। বিভিন্ন অ্যামিনো অ্যাসিড এবং অন্যান্য জৈব পদার্থের জলের সমাধানগুলির দ্রবীভূতকরণের পরে, চরিত্রগত শোষণ ব্যান্ড অদৃশ্য হয়ে যায় এবং অভিন্ন সাধারণ শোষণ দেখা দেয় যে খাঁচাটি আণবিক গঠনকে পরিবর্তন করে।

আল্ট্রাসাউন্ড অ্যাপ্লিকেশন অতিস্বনক প্রভাব ব্যাপকভাবে নিম্নলিখিত এলাকায়, প্র্যাকটিস ব্যাপকভাবে ব্যবহার করা হয়েছে:

1 অতিস্বনক পরীক্ষা। অতিস্বনক তরঙ্গ স্বাভাবিক শব্দ তরঙ্গ চেয়ে ছোট, ভাল নির্দেশিকা আছে, এবং অপ্রাকৃত পদার্থ প্রেরণ করতে পারেন। এই বৈশিষ্ট্য ব্যাপকভাবে অতিস্বনক ত্রুটি সনাক্তকরণ, বেধ পরিমাপ, ব্যাপ্তি, রিমোট কন্ট্রোল এবং অতিস্বনক ইমেজিং ব্যবহার করা হয়েছে। আল্ট্রাসাউন্ড ইমেজিং একটি অপ্রচলিত বস্তুর অভ্যন্তরীণ চিত্র উপস্থাপন করতে আল্ট্রাসাউন্ড ব্যবহার করে এমন একটি কৌশল। ট্রান্সডুসার থেকে নির্গত অতিস্বনক তরঙ্গটি অ্যাস্টোস্টিক লেন্সের মাধ্যমে অপ্রকাশিত নমুনার উপর দৃষ্টি নিবদ্ধ করে এবং নমুনা থেকে নির্গত অতিস্বনক তরঙ্গটি আলোকিত অংশের তথ্য (যেমন প্রতিফলন, শোষণ এবং শব্দ তরঙ্গ ছড়িয়ে দেওয়ার ক্ষমতা) ধারণ করে, এবং কেন্দ্রীভূত শাব্দ লেন্স দ্বারা। পাইজাইলেট্রিক রিসিভারে, ফলে বৈদ্যুতিক সংকেতটি একটি এম্প্লিফায়ারে ইনপুট হয় এবং স্ক্যাপিং সিস্টেম ব্যবহার করে অস্পষ্ট নমুনার চিত্র ফসফর স্ক্রীনে প্রদর্শিত হয়। উপরে ডিভাইস একটি আল্ট্রাসাউন্ড মাইক্রোস্কোপ বলা হয়। আল্ট্রাসাউন্ড ইমেজিং প্রযুক্তিটি ব্যাপক পরীক্ষায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়, যা মাইক্রোইলেক্স্রনিক্স উত্পাদন শিল্পে ব্যবহৃত হয়, যা বৃহত-স্কেল সমন্বিত সার্কিটগুলির পরিদর্শন করে, যা উপকরণ বিজ্ঞানে ব্যবহৃত হয় এবং বিভিন্ন উপাদানের অঞ্চল এবং শস্যের সীমানা প্রদর্শন করে। অ্যাকোস্টিক হোলোগ্রাফি একটি অকোস্টিক ইমেজিং কৌশল যা অপ্রাসঙ্গিক বস্তুর স্টেরিও চিত্রগুলি রেকর্ড এবং পুনরুত্পাদন করতে অতিস্বনক হস্তক্ষেপের নীতি ব্যবহার করে। নীতি মূলত আলোর স্বরলিপি হিসাবে একই, রেকর্ডিং পদ্ধতি আলাদা হয় (হোলোগraphি দেখুন) ছাড়া। একই অতিস্বনক সংকেত উৎস তরল মধ্যে স্থাপন করা দুটি ট্রান্সডুকার্সকে উত্তেজিত করার জন্য ব্যবহার করা হয়, যা যথাক্রমে দুটি সুসঙ্গত অতিস্বনক তরঙ্গ নির্গত করে: একটি মৌমাছির তদন্তের অধীনে বস্তুর মধ্য দিয়ে যায় এবং বস্তুর তরঙ্গ হয়ে যায় এবং অন্যান্য মৌমাছিগুলি রেফারেন্স তরঙ্গ হিসাবে কাজ করে। বস্তুর তরঙ্গ এবং রেফারেন্স ওয়েভ তরল পৃষ্ঠের উপর সুষমভাবে আশ্লেষিত হয় যা একটি শাব্দিক হোলোগাম গঠন করে এবং শাব্দিক হোলোগরা লেজার বিম দ্বারা আলোকিত হয় এবং বস্তুর চিত্রটি যখন লেজারটি প্রতিফলিত হয় তখন উত্পন্ন বিভাজন প্রভাব দ্বারা পুনঃপ্রবর্তিত হয়। শাব্দিক হোলোগ্রাম, সাধারণত ক্যামেরা এবং একটি টেলিভিশন ব্যবহার করে। মেশিন বাস্তব সময় পালন করা হয়।

2 অতিস্বনক চিকিত্সা। অতিস্বনক ঢালাই, তুরপুন, কঠিন pulverization, emulsification, degassing, ধুলো অপসারণ, descaling, পরিষ্কার, নির্বীজন, রাসায়নিক প্রতিক্রিয়া এবং জৈব জীববিজ্ঞান অতিস্বনক যান্ত্রিক কর্ম, cavitation, তাপ এবং রাসায়নিক প্রভাব দ্বারা সঞ্চালিত করা যাবে। গবেষণা, ইত্যাদি শিল্প, খনির, কৃষি, এবং চিকিৎসা হিসাবে বিভিন্ন ক্ষেত্রে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে।

3 মৌলিক গবেষণা। অতিস্বনক তরঙ্গ মাধ্যমের উপর কাজ করে, মাঝামাঝি একটি অ্যাকোস্টিক শিথিলকরণ প্রক্রিয়া তৈরি হয় এবং শাব্দিক হ্রাস প্রক্রিয়াটি অণুর সংশ্লিষ্ট বৈদ্যুতিক ডিগ্রীগুলির মধ্যে শক্তির পরিবহন প্রক্রিয়া সহ হয় এবং ম্যাক্রোস্কোপোপিকভাবে শব্দ তরঙ্গগুলির শোষণ প্রদর্শন করে (দেখুন শব্দ তরঙ্গ). বস্তুর বৈশিষ্ট্য এবং কাঠামো বস্তু দ্বারা আল্ট্রাসাউন্ড শোষণ আইন দ্বারা অনুসন্ধান করা যেতে পারে। গবেষণা এই দৃষ্টিভঙ্গি আণবিক acoustics এর শাব্দ শাখা গঠন। সাধারণ শব্দ তরঙ্গগুলির তরঙ্গদৈর্ঘ্য কঠিন পদার্থের পারমাণবিক ব্যবধানের চেয়ে অনেক বড়, যার অধীনে একটি কঠিন মাধ্যম হিসাবে দ্রবণ ব্যবহার করা যেতে পারে। যাইহোক, 1012 হেজ উপরে একটি ফ্রিকোয়েন্সি সঙ্গে অতি ক্ষুদ্র তরঙ্গ জন্য, তরঙ্গদৈর্ঘ্য ঘনত্ব পরমাণু ফাঁক সঙ্গে তুলনা করা যেতে পারে। এই সময়ে, স্থির পর্যায়ক্রমিক সময়ের সাথে জ্যাকেট গঠন হিসাবে গণ্য করা আবশ্যক। জাল কম্পন শক্তি পরিমাণে বলা হয়, ফোনের বলা হয় (সলিড স্টেট পদার্থবিদ্যা দেখুন)। কঠিন পদার্থ, ইলেকট্রন, ফোটন এবং বিভিন্ন কোয়াপাইটারিক্যালের সাথে বিশেষ আল্ট্রাসাউন্ডের মিথস্ক্রিয়াতে দ্রবণগুলির উপর অতিস্বনক প্রভাবের প্রভাব হতে পারে। কঠিন বস্তুর উৎপাদনের প্রবণতা, সনাক্তকরণ এবং প্রচারের গবেষণা এবং কোয়ান্টাম তরলগুলিতে শাব্দিক ঘটনাগুলির গবেষণা - তরল হিলিয়াম আধুনিক শব্দের নতুন ক্ষেত্র গঠন করে -

শব্দ তরঙ্গটি শব্দটির সাথে সম্পর্কিত যান্ত্রিক ঢেউয়ের অন্তর্গত বিভাগগুলির মধ্যে একটি। শব্দ তরঙ্গ একটি অনুভূমিক তরঙ্গ যা মানুষের কান দ্বারা অনুভূত হতে পারে, এবং এর ফ্রিকোয়েন্সি পরিসীমা 16Hz-20KHz। যখন শব্দ তরঙ্গগুলির ফ্রিকোয়েন্সি 16 হেজের চেয়ে কম হয়, এটি ইনফ্রাসাউন্ড তরঙ্গ বলে এবং এটি 20 কিলোজাইটের বেশি হলে এটি অতিস্বনক শব্দ তরঙ্গ বলে।

আল্ট্রাসাউন্ড নিম্নলিখিত বৈশিষ্ট্য আছে:

1) অতিস্বনক তরঙ্গ কার্যকরভাবে যেমন গ্যাস, তরল, কঠিন, এবং কঠিন সমাধান মিডিয়াতে প্রেরণ করা যেতে পারে।

2) অতিস্বনক তরঙ্গ খুব শক্তিশালী শক্তি প্রেরণ করতে পারেন।

3) আল্ট্রাসাউন্ড প্রতিফলন, হস্তক্ষেপ, superposition এবং অনুরণন উত্পাদন করে।

4) অতিস্বনক তরঙ্গ তরল মাঝারি মধ্যে প্রচার, যখন শক্তিশালী প্রভাব এবং cavitation ইন্টারফেস এ ঘটতে পারে।

আল্ট্রাসাউন্ড শব্দ তরঙ্গ বড় পরিবারের একটি সদস্য।

শব্দ তরঙ্গ একটি বস্তুর যান্ত্রিক কম্পন অবস্থা (বা শক্তি) প্রসারণের ফর্ম। তথাকথিত কম্পনটি তার ভারসাম্যহীন অবস্থানের কাছাকাছি পদার্থের ভর বিন্দুর বৃত্তাকার গতির বোঝায়। উদাহরণস্বরূপ, ড্রাম পৃষ্ঠ খোলার পরে, এটি আপ এবং নিচে vibrates। এই কম্পন রাষ্ট্র বায়ু মাঝারি মাধ্যমে সব দিক, যা শব্দ তরঙ্গ মাধ্যমে প্রেরণ করা হয়।

অতিস্বনক তরঙ্গ শব্দ তরঙ্গ যার কম্পন ফ্রিকোয়েন্সি 20KHz চেয়ে বেশি এবং প্রাকৃতিক পরিবেশে মানুষের দ্বারা শোনা এবং অনুভূত করা যাবে না।

আল্ট্রাসাউন্ড থেরাপি ধারণা:

আল্ট্রাসাউন্ড থেরাপি আল্ট্রাসাউন্ড ঔষধ একটি গুরুত্বপূর্ণ অংশ। আল্ট্রাসাউন্ড চিকিত্সা রোগের চিকিত্সা এবং শরীরের পুনরুদ্ধারের প্রচারের উদ্দেশ্য অর্জনের জন্য মানুষের ক্ষতস্থান সাইটকে অতিস্বনক শক্তি প্রয়োগ করে।

আল্ট্রাসাউন্ড ব্যাপকভাবে ডায়গনিস্টিক, থেরাপিউটিক্স, প্রকৌশল, এবং জীববিজ্ঞানের ক্ষেত্রে ব্যবহৃত হয়। Safrey এর হোম আল্ট্রাসাউন্ড থেরাপি মেশিন আল্ট্রাসাউন্ড থেরাপি আবেদন ক্ষেত্রে অন্তর্গত।

(1) প্রকৌশল অ্যাপ্লিকেশন: জলতলের অবস্থান এবং যোগাযোগ, ভূগর্ভস্থ সম্পদ অনুসন্ধান, ইত্যাদি

(২) জৈবিক অ্যাপ্লিকেশন: ম্যাক্রোমোলিউজ, জৈবপ্রযুক্তি, এবং প্রক্রিয়াকরণ বীজ ইত্যাদি কাটা

(3) ডায়গনিস্টিক অ্যাপ্লিকেশন: টাইপ এ, টাইপ বি, টাইপ এম, টাইপ ডি, ডুপ্লেক্স এবং কালার ডপলার ইত্যাদি।

(4) থেরাপিউটিক্সের প্রয়োগ: শারীরিক থেরাপি, ক্যান্সার চিকিত্সা, অস্ত্রোপচার, অতিরিক্ত করণীয় লিথোট্রিপি, ডেন্টালস্ট্রি ইত্যাদি।