ডিভাইসের স্বাধীন কাজ বুঝতে পারি ইলেক্ট্রনিক ডিভাইস বৈদ্যুতিক সংগ্রহস্থল ডিভাইসের সাথে সজ্জিত

- Oct 13, 2017-

আধুনিক জীবন বুদ্ধিমান বিকাশ অব্যাহতভাবে, মানব সমাজের জ্ঞানের উন্নয়নের সর্বশেষ অর্জন হিসাবে, বুদ্ধিমান বাড়ির মতো বৃহৎ সংখ্যক নতুন প্রযুক্তিগুলি, অজ্ঞানহীন ড্রাইভিং এবং ভার্চুয়াল বাস্তবতা ধারাবাহিকভাবে উদ্ভূত হয়। এই প্রযুক্তির আন্তঃক্রিয়ার অর্জনের জন্য কম্পিউটার, মোবাইল ফোন এবং অন্যান্য ঐতিহ্যগত বুদ্ধিমান ডিভাইসগুলিতে ইন্টারনেটে সীমাবদ্ধ নয়, এটির অ্যাপ্লিকেশনটি বস্তুগুলির মধ্যে কিছুতেই প্রসারিত করা যেতে পারে, ধীরে ধীরে সমগ্র মানব জীবনের আচ্ছাদিত বস্তুর একটি নেটওয়ার্ক তৈরি করে। এই ধরনের বড় নেটওয়ার্ক গঠনের কোনও সন্দেহ নেই যে, সেন্সিং, সংক্রমণ, প্রক্রিয়াকরণ ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহের জন্য প্রয়োজনীয় ইলেকট্রনিক ডিভাইসগুলি প্রয়োজন এবং এই ইলেকট্রনিক ডিভাইসগুলিকে স্থিতিশীল রাখতে কিভাবে চলতে হয় তা পাওয়ার সাপ্লাই সমাধান করা একটি গুরুত্বপূর্ণ সমস্যা। ঐতিহ্যগত লাইন পাওয়ার সাপ্লাই এই সমস্যাটি সমাধান করার ক্ষেত্রে একটি বড় বাধা। কারণ প্রাকৃতিক অবস্থায় বস্তুর মধ্যে কোন দৃশ্যমান সংযোগ নেই, তাই এই বস্তুর ইলেকট্রনিক ডিভাইসগুলির জন্য অক্জিক্যালভাবে সার্কিট দ্বারা লাইন চালিত হতে পারে। ডিভাইসের স্বাধীন কাজ বুঝতে একটি স্টোরেজ ডিভাইসের সাথে প্রতিটি ইলেকট্রনিক ডিভাইসকে সজ্জিত করার মাধ্যমে অন্য পদ্ধতি হল ব্যাটারি শক্তি।

যাইহোক, ব্যাটারি শক্তি ঘাটতিও খুব স্পষ্ট, অর্থাৎ, ইলেকট্রনিক ডিভাইসগুলি তীব্রভাবে বিতরণ করা হয়, দূরবর্তী বা এমনকি প্রবর্তিত ক্ষেত্রে, প্রতিটি ব্যাটারি চার্জ খুব জটিল কাজ হবে, ব্যাটারি হ্রাস করা হবে; দ্বিতীয়, ইলেকট্রনিক ডিভাইস ক্ষুদ্রতরকরণ, লাইটওয়েট, এবং ব্যাটারির দিকে অগ্রসর হচ্ছে যতটা সম্ভব তার ব্যাটারি জীবন প্রসারিত করতে, এটি অবশ্যম্ভাবীভাবে তার গঠন আকার এবং গুণ বৃদ্ধি করে, যা পুরো সিস্টেমের ক্ষুদ্রাকৃতির এবং লাইটওয়েট প্রয়োজনীয়তার বিপরীতে। অতএব, এটি একটি আরো উপযুক্ত পাওয়ার সাপ্লাই রুট খুঁজে গুরুত্বপূর্ণ।

পাইজোইলেক্ট্রিক ন্যানো-জেনারেটরগুলি যান্ত্রিক শক্তি এবং বৈদ্যুতিক শক্তিের মধ্যে রূপান্তরকে অন্তর্ভুক্ত করে, যা স্টিভের সময় একটি পাইজিয়েইল্রিক সংকেত তৈরি করতে পারে, যা স্ট্রেন সনাক্ত করার জন্য সরাসরি সেন্সর হিসেবে ব্যবহার করা যায়। লি এট আল [5] জিওএনও পিজোওলেক্ট্রিক লেয়ারের মত একটি স্ট্রেন সেন্সর ডিজাইন করে, তারা অ্যালুমিনিয়াম ফয়েলকে নীচের ইলেকট্রোড এবং পলিমার পলি (পিএমএমএ) একটি লেয়ার হিসাবে ব্যবহার করে এবং ZnO অ্যারে লেয়ারটিকে ডিভাইসের স্থিতিশীলতা উন্নত করতে ব্যবহার করে। এই piezoelectric ন্যানো জেনারেটর বেধ শুধুমাত্র ভাল নমনীয়তা, 16μm হয়, মানুষের শরীরের ত্বক সঙ্গে খুব ভাল হতে পারে, তাই ধারণা যখন চামড়া দুর্বল অঙ্গবিকৃতি হতে পারে। ঐতিহ্যবাহী স্ট্রেন সেন্সর থেকে ভিন্ন, ডিভাইসের আউটপুট সংকেতটি ন্যানো-জেনারেটরের দ্বারা উৎপন্ন হয়, এবং এটি শনাক্তকরণ প্রক্রিয়ার সময় বাহ্যিক শক্তি সরবরাহের প্রয়োজন হয় না, তাই স্ট্রেন সেন্সর সম্পূর্ণভাবে নিজে চালিত হতে পারে।

ডিভাইসের বেধ কমাতে প্রয়োজন ছাড়াও, উচ্চ সীমাবদ্ধতা, জৈব বন্ধুত্ব, এবং উত্পাদন বৃহৎ ক্ষেত্রের সঙ্গে, মানুষের ত্বক সম্পূর্ণরূপে অনুরূপ একটি সেন্সর উত্পাদন করা প্রয়োজন। লি এবং তাই। শুষ্ক ঘর্ষণ স্থানান্তর দ্বারা, দুটি অক্ষ ZnO nanorods একটি নমনীয় পলি দুই মাইটাইল সিলোকান (PDMS) ফিল্ম একটি নির্দিষ্ট অভিযোজন দ্বারা স্থানান্তরিত হয়, এবং অত্যন্ত নমনীয় কম্পোজিট ফিল্ম একটি বড় এলাকা প্রাপ্ত করা হয়। যৌথ ফিল্ম প্রসার্য বিকৃতি পায়, একটি পাইজোইলেক্ট্রিক সংকেত উল্লম্ব ফিল্ম এর দিকনির্দেশিত হয়। ডিভাইস আঙ্গুলের যুগ্ম সংযুক্ত করা হয়, এবং আঙুল আন্দোলনের সঙ্গে 2 v / 60 na বৈদ্যুতিক সংকেত উত্পাদন করতে পারেন, অঙ্গভঙ্গি স্বীকৃতি তার অ্যাপ্লিকেশন সম্ভাব্য দেখাচ্ছে।

মানব-কম্পিউটার ইন্টারফেস হল মানুষ এবং হার্ডওয়্যারের মধ্যে তথ্য বিনিময়ের মধ্যে একটি সেতু। সাম্প্রতিক বছরগুলিতে, পরিধানযোগ্য মানব-কম্পিউটার ইন্টারফেস ব্যক্তিগত মোবাইল ডিভাইস এবং IoT অ্যাপ্লিকেশনের ক্ষেত্রে প্রচুর সম্ভাবনা দেখিয়েছে। নমনীয় এবং স্বচ্ছ পরিধেয় মানুষ-মেশিন ইন্টারফেস কারণে তার সতেমাত্র এবং নান্দনিক পরা পরাজয়ের মনোযোগ নিবদ্ধ হয়ে ওঠে। লিম এবং [7] পোলাইল্যাক্টিক এসিড পাইজোইলেক্ট্রিক উপাদান, কার্বন ননোটব্যাশ এবং গ্রাফিন কম্পোজিট হিটোজেনিস লেয়ার স্ট্রাকচারের উপর ভিত্তি করে মানব-কম্পিউটার ইন্টারঅ্যাকশন ইন্টারফেসের একটি প্রোটোটাইপ রিপোর্ট করেছেন। ডিভাইসটি অতি-পাতলা এবং লাইটওয়েট প্রোপার্টি সমন্বিত করে, এবং এক্সটেনসেবেবল এবং স্বচ্ছ হয়, এবং সঠিকভাবে অ্যাকশন তথ্য সংগ্রহের জন্য মানব বাহুতে মাউন্ট করা যায়।