ইলেক্ট্রনিকিকা আপনি ইলেক্ট্রনিক্স শিল্প সম্পর্কে আরও তথ্যের আগ্রহী? তারপর আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন! সাবস্ক্রাইব করুন না, আপনি দৃশ্যমান আলোর যোগাযোগ: নতুন ওয়াই-ফাই emitting হোয়াইট নেতৃত্বাধীন

- Mar 14, 2019-

তথাকথিত দৃশ্যমান আলো যোগাযোগ (ভিএলসি) আলোকসজ্জা সঙ্গে তথ্য সংক্রমণ একত্রিত করে। একটি নতুন ন্যানোক্রিস্ট্যালাইন উপাদান যা দ্রুত নীল আলো থেকে সাদা আলো বের করে তোলে এটি এখন 2 গিগাবাইট পর্যন্ত ডেটা গতি প্রদর্শন করে।

ওয়াই-ফাই এবং ব্লুটুথগুলি এখন খুব ভালভাবে প্রতিষ্ঠিত প্রযুক্তি রয়েছে, তথাপি তথ্য প্রেরণের জন্য ব্যবহৃত ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গগুলির তরঙ্গদৈর্ঘ্য কমিয়ে লাভ করে অনেকগুলি সুবিধা রয়েছে।

তথাকথিত দৃশ্যমান আলো যোগাযোগ (ভিএলসি) ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালী অংশগুলি ব্যবহার করে যা অনিয়মিত এবং সম্ভাব্য আরও শক্তি-দক্ষ। ভিসিএল আলোকসজ্জা এবং প্রযুক্তি প্রদর্শন সহ তথ্য সংক্রমণ একত্রিত করার জন্য একটি উপায় সরবরাহ করে - উদাহরণস্বরূপ, ল্যাপটপগুলিতে ইন্টারনেট সংযোগ সরবরাহ করার জন্য সিলিং লাইট ব্যবহার করে।

যেমন অনেক ভলিসি অ্যাপ্লিকেশন সাদা আলো উত্পাদন করে হালকা emitting diodes (LEDs) প্রয়োজন। এইগুলো

ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালী. (ছবি: উইকিমিডিয়া কমন্স)। ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালী. (ছবি: উইকিমিডিয়া কমন্স)।

সাধারণত ফসফরাস দিয়ে নীল আলোকে নির্গত করে এমন একটি ডায়োডকে মিশ্রিত করে বানানো হয় যা এই বিকিরণটিকে লাল এবং সবুজ আলোতে পরিণত করে। যাইহোক, এই রূপান্তর প্রক্রিয়াটি দ্রুত গতির সাথে মেলে না যা LED চালু এবং বন্ধ করা যেতে পারে।

এই ভাবে তৈরি সাদা আলো ব্যবহার করে VLC প্রতি সেকেন্ডে প্রায় একশ মিলিয়ন বিট সীমাবদ্ধ। পরিবর্তে, কাস্ট ফাংশনাল ন্যানোোমেরিয়ালস ল্যাবরেটরির গবেষকরা ন্যানোক্রিস্টাল ভিত্তিক রূপান্তরকারী ব্যবহার করেন যা অনেক বেশি তথ্য হার সক্ষম করে।

দলটি সিসিয়াম লিড ব্রোমাইডের ন্যানোোক্রিস্টাল তৈরি করে যা একটি সাধারণ এবং খরচ-কার্যকর সমাধান-ভিত্তিক পদ্ধতি ব্যবহার করে প্রায় আট ন্যানোমিটার আকার ধারণ করে যা একটি প্রচলিত নাইট্রাইড ফসফর অন্তর্ভুক্ত করে। নীল লেজারের আলো দ্বারা আলোকিত হলে, নাইট্রাইডগুলি লাল আলো নির্গত করার সময় সবুজ আলো নির্গত হয়। একসাথে, এই একটি উষ্ণ সাদা আলো তৈরি মিলিত।

2 জিবিপিএস সঙ্গে দৃশ্যমান আলোর যোগাযোগ

গবেষকরা ফ্যাটিসেকেন্ড ট্রান্সিয়েন্ট স্পেকট্রোসকপি নামে পরিচিত একটি কৌশল ব্যবহার করে তাদের উপাদানগুলির অপটিক্যাল বৈশিষ্ট্য চিহ্নিত করেছেন। তারা দেখিয়েছিল যে সেসিউড সীসা ব্রোমাইড ন্যানোোক্রিস্টালের অপটিক্যাল প্রসেসগুলি প্রায় সাতটি ন্যানোসেকেন্ডের সময়-স্কেলে ঘটে। এর অর্থ হল তারা 4২1 মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে অপটিক্যাল নির্গমন সংশোধন করতে পারে, ফসফরাস ব্যবহার করে 40 গুণ দ্রুত সম্ভব এবং প্রতি সেকেন্ডে দুই বিলিয়ন বিট হারে ডেটা প্রেরণ করতে পারে।

দ্রুত প্রতিক্রিয়া আংশিকভাবে স্ফটিক আকারের কারণে। স্পটিয়াল বন্দিদশাটি আরও বেশি করে তোলে যে ইলেক্ট্রনটি একটি গর্তের সাথে পুনর্বিবেচনা করবে এবং একটি ফোটন নির্গত করবে। গুরুত্বপূর্ণভাবে, তাদের পারভোস্কাইট ন্যানোস্ট্রাকচারগুলি ব্যবহার করে তৈরি করা সাদা আলোটি বর্তমানে LED প্রযুক্তির সাথে তুলনাযোগ্য মানের।

গবেষকরা বিশ্বাস করেন যে অর্ধপরিবাহী লেজার ব্যবহার করে তৈরি সাদা আলো জ্বালানি-দক্ষ আলোতে LED সাদা-হালকা বাল্ব প্রতিস্থাপন করবে।

লোগো ইলেক্ট্রনিকিকা ই কার্যকরী, অপ্টিমাইজ করা LED সিস্টেম বিকাশের জন্য বিভিন্ন প্রযুক্তির ব্যবহার এবং একে অপরের সাথে মিলিত করে। SSL ফোরাম 2016 শিল্পের বর্তমান অবস্থা এবং সেইসাথে ব্যবহৃত প্রযুক্তির মধ্যে সম্পর্ক এবং প্রভাব ব্যাখ্যা করবে।