শ্রেনী মিটার মধ্যে অতিস্বনক এবং রাডার মধ্যে পার্থক্য

- Mar 25, 2019-

রাডার স্তরের গেজ প্রেরণ-প্রতিফলিত-গ্রহণ মোড গ্রহণ। রাডার স্তরের গেজের অ্যান্টেনা ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ নির্গত করে, যা মাপা বস্তুর পৃষ্ঠ দ্বারা প্রতিফলিত হয় এবং তারপর এন্টেনা দ্বারা প্রাপ্ত হয়। ট্রান্সমিশন থেকে রিসেপশন থেকে ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ সময় তরল পৃষ্ঠ দূরত্ব থেকে আনুপাতিক। সম্পর্ক নিম্নরূপ:




ডি = CT / 2




ডি-রাডার লেটার মিটার থেকে তরল স্তরের দূরত্ব




সি - হালকা গতি




ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভ এর টি রানিং সময়




রাডার স্তরের গেজ পালস তরঙ্গের সময় রেকর্ড করে, যখন ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের সংক্রমণ গতি ধ্রুবক, তরল পৃষ্ঠ এবং রাডার অ্যান্টেনার মধ্যে দূরত্ব গণনা করা যেতে পারে, যাতে তরল পৃষ্ঠের তরল স্তরের পরিচিত হতে পারে।




বাস্তব অ্যাপ্লিকেশন, রাডার স্তরের গেজ দুটি মোড আছে: ফ্রিকোয়েন্সি মডুলেশন ক্রমাগত তরঙ্গ এবং পালস তরঙ্গ। FMCW প্রযুক্তি ব্যবহার করে তরল স্তরের মিটার শক্তি অনেক খরচ করে। এটা চার তারের সিস্টেম গ্রহণ করা আবশ্যক এবং তার ইলেকট্রনিক বর্তনী জটিল। তরল স্তরের তরঙ্গ প্রযুক্তি রাডার পালস তরঙ্গ প্রযুক্তির কম শক্তি খরচ আছে এবং দুটি তারের 24vdc দ্বারা চালিত করা যেতে পারে। এটা অভ্যন্তরীণ নিরাপত্তা, উচ্চ নির্ভুলতা এবং ব্যাপক আবেদন পরিসীমা বুঝতে সহজ।




আল্ট্রাসাউন্ড শব্দ তরঙ্গ ব্যবহার করে, রাডার ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ ব্যবহার করে, যা সবচেয়ে বড় পার্থক্য। তাছাড়া, আল্ট্রাসাউন্ডের অনুপ্রবেশ এবং নির্দেশিকাটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গের তুলনায় অনেক শক্তিশালী, যা আজকাল অতিস্বনক সনাক্তকরণ আরও জনপ্রিয়।




প্রধান আবেদন অনুষ্ঠান মধ্যে পার্থক্য:




1. আল্ট্রাসাউন্ড রাডার হিসাবে সঠিক নয়।




2. রাডার এর আপেক্ষিক মূল্য উচ্চ।




3. রাডার ব্যবহার করার সময়, মাঝারি অচল ধ্রুবক বিবেচনা করা উচিত।




4. আল্ট্রাসাউন্ড ভ্যাকুয়াম, উচ্চ বাষ্প কন্টেন্ট বা তরল ফেনা প্রয়োগ করা যাবে না।




5. রাডার পরিমাপের পরিসীমা আল্ট্রাসাউন্ডের চেয়ে অনেক বেশি।




6. রাডার শিং টাইপ, মেরু টাইপ এবং তারের টাইপ আছে। অতিস্বনক তরঙ্গ সঙ্গে তুলনা, এটি আরও জটিল কাজের শর্তাবলী ব্যবহার করা যেতে পারে।




আল্ট্রাসাউন্ড একটি যান্ত্রিক তরঙ্গ, যা, ইলাস্টিক মাধ্যম মধ্যে যান্ত্রিক কম্পন একটি প্রচার প্রক্রিয়া। তার বৈশিষ্ট্য উচ্চ ফ্রিকোয়েন্সি, ছোট তরঙ্গদৈর্ঘ্য, ছোট diffraction ঘটনা, ভাল দিক, এবং বিকিরণ নির্দেশ করা যেতে পারে। আল্ট্রাসাউন্ড তরল এবং কঠিন মধ্যে খুব ছোট attenuates, তাই এটি শক্তিশালী অনুপ্রবেশ ক্ষমতা আছে। বিশেষ করে অপ্রকাশিত কঠিন, এটি দৈর্ঘ্য মিটার দশ পশা করতে পারেন। এটি অমেধ্য বা ইন্টারফেস আসে, এটি একটি উল্লেখযোগ্য প্রতিফলন হবে। উপাদান স্তর আল্ট্রাসাউন্ড পরিমাপ এই চরিত্রগত উপর ভিত্তি করে।




অতিস্বনক সনাক্তকরণ প্রযুক্তি, কোন ব্যাপার কি অতিস্বনক যন্ত্র, এটা অতিস্বনক তরঙ্গ মধ্যে বৈদ্যুতিক শক্তি প্রেরণ করা প্রয়োজন, এবং তারপর বৈদ্যুতিক সংকেত মধ্যে ফিরে পাবেন। এই ফাংশনটি সম্পন্ন করার যন্ত্রটিকে অতিস্বনক ট্রান্সডুসার বলা হয়, যা প্রোবের নামেও পরিচিত। চিত্রে দেখানো হিসাবে, অতিস্বনক ট্রান্সডুকেটর পরিমাপ তরল উপরে স্থাপন করা হয় এবং অতিস্বনক তরঙ্গ নিচের দিকে emits। অতিস্বনক তরঙ্গ বায়ু মাঝারি মাধ্যমে পাস করে এবং এটি জল পৃষ্ঠ সম্মুখীন যখন ফিরে প্রতিফলিত হয়। এটি ট্রান্সডুসার দ্বারা প্রাপ্ত এবং একটি বৈদ্যুতিক সংকেত রূপান্তরিত হয়। বৈদ্যুতিন সনাক্তকরণ অংশটি সংকেত সনাক্ত করে এবং তারপরে এটি তরল স্তরের সংকেত হিসাবে প্রদর্শন করে এবং এটি আউটপুট করে।




মাঝারি চাপে অতিস্বনক বিস্তারের নীতি অনুসারে, মাঝারি চাপ, তাপমাত্রা, ঘনত্ব, আর্দ্রতা এবং অন্যান্য শর্তগুলি নির্দিষ্ট থাকলে, মাঝারিতে আল্ট্রাসাউন্ডের বিস্তার গতিটি ধ্রুবক। অতএব, তরল পৃষ্ঠ প্রতিফলন সম্মুখীন থেকে লঞ্চ থেকে প্রাপ্ত অতিস্বনক তরঙ্গ জন্য প্রয়োজন সময় পরিমাপ করা হয়, অতিবেগুনী তরঙ্গ পাস যা দূরত্ব মাধ্যমে রূপান্তরিত করা যেতে পারে, অর্থাৎ, তরল স্তরের তথ্য হতে পারে প্রাপ্ত।




আল্ট্রাসাউন্ড অন্ধ এলাকা আছে। ইনস্টল করার সময়, সেন্সর ইনস্টলেশন অবস্থান এবং পরিমাপ তরল মধ্যে দূরত্ব গণনা করা আবশ্যক।